পারভেজ,বরিশাল প্রতিনিধিঃ

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবে বিশ্ব এখন টালমাটাল সেখানে বাংলাদেশ সরকার প্রথম থেকেই করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ১০ জুন বুধবার সকাল সাড়ে ১১ টায় জেলা প্রশাসকের অফিস কক্ষে জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটি বরিশাল এর সকল সদস্যদের সাথে ভার্চুয়াল পদ্ধতিতে জুম ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন করোনা ভাইরাস প্রতিরোধ জেলা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান। এসময় ভিডিও কনফারেন্সে নিজ নিজ কর্মস্থল থেকে জুমে সংযুক্ত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার বিএমপি বরিশাল, কমান্ডিং অফিসার ৬২ ইস্ট বেঙ্গল শেখ হাসিনা সেনানিবাস, পরিচালক শেবাচিম, অতিরিক্ত পুলিশ সুপার বরিশাল, সিভিল সার্জন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বরিশাল সিটি কর্পোরেশনসহ আরও অনেকে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হতে সৃষ্ট বর্তমান পরিস্থিতিতে করণীয় সর্ম্পকিত বিষয়ে জেলা পর্যায়ের কমিটির সভায় জুম ভিডিও কনফারেন্স এর মাধ্যমে Covid -19 এর উদ্ভুত পরিস্থিতিতে করোনা সংক্রমণ মোকাবেলায় বর্তমান পরিস্থিতিতে করণীয় বিষয়ে সভাপতি উপস্থিত সদস্যবৃন্দের মতামত ও পরামর্শ আহবান করেন। পরে সকলের মতামতের ভিত্তিতে সভায় বিস্তারিত আলোচনা শেষে নিম্নোক্ত সিদ্ধান্ত নেওয়া হয়। *নমুনা সংগ্রহ এবং করোনা শনাক্তের পরীক্ষা ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে সম্পাদনের নিমিত্তে সিভিল সার্জন, বরিশাল, সিটি কর্পোরেশন, বরিশাল, বিভাগীয় পুলিশ হাসপাতাল, বরিশাল এবং শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশালের সাথে সমন্বয় করবেন। *বরিশাল মহানগর অভ্যন্তরের নমুনা সংগ্রহের ক্ষেত্রে উপরোক্ত চারটি প্রতিষ্ঠান সকলেই যার যার সাধ্যমত কাজ করবেন। এক্ষেত্রে সকলেই বিদ্যমান জনবলের পাশাপাশি উপযুক্ত প্রশিক্ষিত ভলান্টিয়ার নিয়োগ করতে পারেন। *বিভাগীয় পুলিশ হাসপাতাল, বরিশাল নমুনা সংগ্রহের ক্ষেত্রে সদর হাসপাতাল, বরিশাল ও শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশাল এর সহায়তার পাশাপাশি নিজস্ব উদ্যোগে নমুনা সংগ্রহ করে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাব-এ প্রেরণ করবেন অথবা সিভিল সার্জন, বরিশাল এর মাধ্যমে আইইডিসিআর-এ প্রেরণ করতে পারেন। তবে তাদের সক্ষমতা অর্জনের পূর্ব পর্যন্ত সিভিল সার্জন, বরিশাল প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। *সিভিল সার্জন বরিশাল মহানগরের অভ্যন্তরে নমুনা সংগ্রহের কার্যক্রম বৃদ্ধির জন্য সদর হাসপাতাল, বরিশাল-এ নমুনা সংগ্রহের বুথ চালু করবেন।

*মহানগরসহ বরিশাল জেলায় করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণকারী ব্যক্তিদের নমুনা সংগ্রহের জন্য সিভিল সার্জন, বরিশাল বিশেষ টিম উপস্থিত রাখবেন এবং ন্যূনতম সময়ে মৃতব্যক্তির নমুনা সংগ্রহ করে দাফনের নির্দেশ দিবেন। *শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশাল- এ ভর্তিকৃত রোগীদের পাশাপাশি করোনা উপসর্গ নিয়ে উপস্থিত রোগীদের ‘ফ্লু কর্নারের’ পরামর্শ নিয়ে তাদের নমুনা সংগ্রহের ব্যবস্থা অব্যাহত রাখবে। *বরিশাল সিটি কর্পোরেশন, বরিশাল এর স্বাস্থ্য বিভাগ মহানগরের অভ্যন্তরে পূর্বের ন্যায় নমুনা সংগ্রহের সহযোগিতা কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। *নমুনা সংগ্রহের পর সেটি যতদ্রুত সম্ভব ল্যাবে প্রেরণের জন্য সিভিল সার্জন, বরিশালকে অনুরোধ করা হয়।

সভাপতি পরিশেষে স্বাস্থ্য বিভাগ কর্তৃক প্রদত্ত সকল নির্দেশনা বাস্তবায়নসহ বর্তমান পরিস্থিতিতে করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব রোধকল্পে পারস্পরিক সহযোগিতা করার জন্য কনফারেন্সে সংযুক্ত সকলের প্রতি অনুরোধ জানিয়ে ও ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষণা করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে